অর্ধেক গাজা আমাদের দখলে, দাবী ইজরায়েল এর

নিজস্ব প্রতিবেদন: ইজরায়েল এবং প্যালেস্টাইনের যুদ্ধ হচ্ছে প্রায় ১ মাস হতে চলল। ইতিমধ্যেই দু’পক্ষের কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু কোনও তরফেই যুদ্ধ বিরতির কোনও বার্তা আসছে না। বরং যত দিন যাচ্ছে হামাসের প্রতি ইজরায়েলের আগ্রাসন আরও বাড়ছে। সম্প্রতি আবার বড় দাবি করেছে নেতানইয়াহুর সরকার।
তারা জানিয়েছে, আপাতত নাকি অর্ধেক গাজা দখল করেছে ইজরায়েল।

সে দেশের সেনাবাহিনীর প্রধানের বক্তব্য, গাজার একাংশ ইতিমধ্যেই দখল করা হয়েছে এবং আগামী দুদিনের মধ্যে গোটা গাজা স্ট্রিপ দখল করে নেবে তারা। গতকাল থেকে উত্তর গাজায় তীব্র বোমাবর্ষণ করা শুরু হয়েছে। হামাস জঙ্গিদের মনোবল ভাঙতে এই দাবি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। আসলে ইজরায়েলের এই দাবির সত্যতা নিয়ে এখনও একাংশ নিশ্চিত নয়। উল্লেখযোগ্য বিষয়, আচমকাই ইজরায়েল সফরে গিয়েছেন মার্কিন বিদেশসচিব। তার যাওয়ার পর যুদ্ধবিরতি নিয়ে কোনও আলোচনা হয়েছে কিনা সেই নিয়ে এখন চর্চা। কিন্তু অনেকের ধারনা, এতে যুদ্ধ পরিস্থিতি আরও জটিল হবে।

প্রসঙ্গত, দুই পক্ষের যুদ্ধে ইতিমধ্যে ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে খবর। সম্প্রতি ইজরায়েল গাজার এক হাসপাতাল এবং অ্যাম্বুল্যান্সে বোমাবর্ষণ করেছে বলে বিশ্বজুড়ে তার সমালোচনা হচ্ছে। যদিও যুদ্ধ থামার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। বরং আকাশ পথ ছাড়াও স্থলপথে ঢুকে আক্রমণ চালিয়ে যাচ্ছে ইজরায়েল। শেষ কয়েকদিনে বেশ কয়েকটি হামাস বাঙ্কার বোমায় উড়িয়ে দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *